শ্রেষ্ঠ শিক্ষকের বৈশিষ্ট্য:
”একজন সাধারণ শিক্ষক পড়ান,
একজন ভালো শিক্ষক ব্যাখ্যা দেন,
একজন শ্রেষ্ঠ শিক্ষক শিশুদের অনুপ্রাণিত
করেন।”
- শিক্ষাবিদ ক্যারোলাইন কেনেডি
***
সাধারণ শিক্ষক= পড়ানো,
ভালো শিক্ষক= পড়ানো + ব্যাখ্যা করা,
শ্রেষ্ঠ শিক্ষক= বিষয়বস্তু নিজের মধ্যে
ধারণ করা (যা দেখে শিক্ষার্থীরা অনুপ্রাণিত হয়)।
***
অনেক
শিক্ষক মনে করে থাকেন, ‘আমি নিজে না পড়ালে কী হইছে? আমি তো অনুপ্রেরণা দেই। সুতুরাং
আমি শ্রেষ্ঠ শিক্ষক।’
ব্যাপারটা
হাস্যকর।
অনুপ্রেরণা
তো অনেক উন্নত শিক্ষাদান পদ্ধতি। যেখানে আগে শিক্ষককে সেই যোগ্যতা অর্জন করে দেখাতে
হয়। সেটা দেখে তবেই তো শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে। সে যদি না পড়ান, না ব্যাখ্যা দেন
বা কাজে ফাঁকি দেন তাহলে সে কিভাবে ভালো কাজের
অনুপ্রেরণা দিতে পরে?
বরং
তাকে দেখে তো শিক্ষার্থীরা ফাঁকি দেয়ায় অনুপ্রাণিত হতে পারে।
সুতুরাং
নিজে ভালো মানুষ না হয়ে অন্যকে অনুপ্রাণিত করা যায় না,
নিজে
কাজে ফাঁকি দিয়ে অন্যকে অনুপ্রাণিত করা যায় না,
না
পড়িয়ে শ্রেষ্ঠ শিক্ষক হওয়া যায় না,
না
ব্যাখ্যা দিয়ে শ্রেষ্ঠ শিক্ষক হওয়া যায় না।
******
”একজন সাধারণ শিক্ষক পড়ান,
একজন ভালো শিক্ষক ব্যাখ্যা দেন,
একজন শ্রেষ্ঠ শিক্ষক শিশুদের অনুপ্রাণিত
করেন।”
- শিক্ষাবিদ ক্যারোলাইন কেনেডি
*********
’অনু’ শব্দের অর্থ পরে:
অর্থাৎ
আগে শিক্ষকের করণ, তারপর অনুকরণ,
আগে
শিক্ষকের মহৎ কর্ম, তারপর তা অনুসরণ,
আগে
শিক্ষকের মহৎ জীবন, তারপর তা দেখে অন্যের অনুপ্রেরণা।
******
প্রেরণা
বা উৎসাহ যে কেউই দিতে পারেন,
কিন্তু
অনুপ্রেরণা
দিতে চাইলে সেটা আগে নিজে অর্জন করে দেখাতে হয়।
*****
Comments
Post a Comment